সিলেট ১ আসন :মুহিত না মোমেন?

73

:: MB TV সিলেট ::  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর শুরু হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। সিলেট-১ আসনে মনোনয়ন ফরম কিনেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তার ভাই ড. একে আবদুল মোমেন। এরপর থেকেই সিলেটে আওয়ামী লীগের কোন আসনে কে মনোনয়ন পাচ্ছেন তা নিয়ে ধোঁয়াশা আরো বেড়েছে।
অর্থমন্ত্রী আগেই ঘোষণা দিয়েছিলেন তিনি নির্বাচন করবেন না। ফলে ধারণা করা হচ্ছে তার ভাই প্রার্থী হতে যাচ্ছেন। কিন্তু দুই ভাই মনোনয়ন কেনায় বিভ্রান্তিতে সিলেট অঞ্চলের নেতারা। এ আসনে এমপি হওয়ার জন্য মরিয়া আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজও। তিনি সিলেট-১ ও সিলেট-৩ আসন থেকেই দুটি দলীয় মনোনয়নপত্র ক্রয় করেছেন।

নির্বাচন নিয়ে এখনও কিছুটা ধোঁয়াশার মধ্যে থাকলেও এ আসনে আওয়ামী লীগের চেয়ে মনোনয়ন সমস্যা প্রকট বিএনপিতে। গত কয়েক বছর ধরে বিএনপির প্রার্থী হিসেবে মাঠে কাজ করছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির। কিন্তু জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর ফ্রন্টের অন্যতম নেতা সুলতান মোহাম্মদ মনসুরের নাম শোনা যাচ্ছে জোরেশোরে। এছাড়াও বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীও এ আসনে প্রার্থী হতে লবিং করছেন।

সম্প্রতি বিকল্পধারায় যোগ দেয়া সাবেক বিএনপি নেতা শমসের মবিন চৌধুরী বিকল্পধারা বা যুক্তফ্রন্ট সিলেট-১ আসন থেকে নির্বাচন করবেন বলে মাঠে আলোচনা রয়েছে। গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলীকে প্রার্থী ঘোষণা করেছে দলটি।