শ্রীলঙ্কা হামলার মূলহোতা হাসিম সেসময়ই নিহত

45
সংগৃহীত ছবি

:: আন্তর্জাতিক ডেস্ক MB TV :: শ্রীলঙ্কায় বোমা হামলা করে এর মূলহোতা জাহরান হাসিমও সেখানেই নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শুক্রবার (২৬ এপ্রিল) এ তথ্য দেন তিনি। হামলার দিনই সানগ্রি-লা হোটেলের বোমা বিস্ফোরণেই নিহত হন হাসিম।

তবে সানগ্রি-লা হোটেলের হামলায় হাসিমের ভূমিকা কি ছিল, তা নিশ্চিত করেননি প্রেসিডেন্ট সিরিসেনা। টুইটে দেশটির পুলিশ জানিয়েছে, জাহরান হাসিম স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াতের নেতা। হাসিম প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটউবে পোস্ট করা ভিডিওতে বিদ্রোহী বক্তব্য দিতেন।

পাশাপাশি বিদ্রোহীগোষ্ঠীটির নেতৃত্বে থাকা দ্বিতীয় ব্যক্তিকেও আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে শুক্রবারই প্রেসিডেন্ট জানিয়েছেন, জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত থাকা ১৪০ শ্রীলঙ্কান যুবককে খুঁজছে দেশটির পুলিশ।

রোববার খিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও চারটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহত সংখ্যা। শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। যা থেকে পরে গণনায় ভুল হয় বলে ১০৬ জন কমে ২৫৩ তে এসে দাঁড়ায়।

এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত তাদের তদন্তে সিরিয়া ও মিশরের বিদেশিসহ অন্তত ৭৬ জনকে আটক করেছে।এ হামলার পেছনে স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত রয়েছে বলে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ।

তবে মঙ্গলবার (২৩ এপ্রিল) হামলাটির দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। প্রমাণ হিসেবে হামলাকারীদের বেশ কয়েকটি ছবিও প্রকাশ করে সংগঠনটি।