শেষ হলো আন্তর্জাতিক নাট্যোৎসব-২০২০

54

 

মৌলভীবাজার :  সৃষ্টিশীলতার অনন্য এক শিল্পমাধ্যম নাটক।  যা কখনও বা হয়ে ওঠে সমাজ বদলের হাতিয়ার।  নানাভাবে প্রকাশিত হয় আধুনিক রাষ্ট্র বিনির্মাণের অঙ্গীকার, সমস্যাকে চিহ্নিত করে উঠে আসে সম্ভাবনার দিগন্ত রেখা।  আর এমন প্রত্যয় নিয়ে শিকড় সন্ধানের স্রোতধারা, বহমান থাক মৈএীর বন্ধনে স্লোগানে বর্ণিল আয়োজনে শেষ হলো মৌলভীবাজারে আন্তর্জাতিক নাট্যোৎসব ।

দেশ ও ভারতের ৪টি নাট্যদলের সমন্বয়ে সাজানো হয় এ উৎসব। তিনদিনব্যাপী এ উৎসবের আয়োজক ছিলেন মনু থিয়েটার আর সহযোগিতায় ছিল সিলেট ভারতীয় দুতাবাস।  শেষ দিনে মঞ্চে নাটক ‘পাতার বাঁশি’ মঞ্চায়ন করে ভারতের পশ্চিমবঙ্গের বারাসাত কাল্পিক নাট্যদল।  শুক্রবার (৩১ জানুয়ারী) মৌলভীবাজার এম সাইফুর রহমান অডিটোরিয়ামে এই নাটকের মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হয় “২য় মনু-বরাক আন্তর্জাতিক নাট্যোৎসব”- ২০২০ ।

বাংলাদেশের নাট্য আন্দোলনকে বেগবান করতে মনু থিয়েটার দীর্ঘ ৩০ বছর ধরে কাজ করছে।  এরই ধারাবাহিকতায় মনু থিয়েটার, “২য় মনু-বরাক আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করে।  গত বুধবার সন্ধ্যায় ঢাকার শব্দ নাট্যচর্চা কেন্দ্র সমীর দাস গুপ্ত’র রচনা ও প্রখ্যাত নাট্যকার ও নাট্য নির্দেশক অনন্ত হীরার নির্দেশনায় নাটক ‘তৃতীয় একজন’ মঞ্চস্থর মধ্য দিয়ে শুরু হয় এ নাট্য উৎসবের।

শেষ দিন সন্ধ্যায় সমাপনি অনুষ্ঠানে মনু থিয়েটারে সাধারণ সম্পাদক কয়ছর আহমদ এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি। বিশেষ অতিথি ছিলেন সহকারি ভারতীয় হাইকমিশনার শ্রী এল. কৃঞ্চমুর্তী,  জেলা প্রশাসক নাজিয়া শিরীন, পৌর মেয়র মো. ফজলুর রহমান, মনু থিয়েটারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক (যুক্তরাজ্য প্রবাসী) রুহুল আমিন রুহেল , অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি অপূর্ব কান্তি ধর, বিএনএসবির অবৈতনিক সাধারণ সম্পাদক সৈয়দ মোসাহিদ আহমদ, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. রাধাপদ দেব সজল , অজয় সেন, মনু থিয়েটারের দলনেতা আ.স.ম. ছালেহ সোহেল।  সভাপতিত্ব করেন মনু থিয়েটারে সভাপতি সুদীপ দাস।

সমাপনী অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি বলেন- বিশ বছর আগের সংস্কৃতি থেকে আমরা সরে এসেছি, এখন ব্যস্ত হয়ে পড়েছে ফেসবুক নিয়ে। আমাদের কৃষ্টি সংস্কৃতি ছাড়া আমরা এগিয়ে যেতে পারব না। আর সেই সংস্কৃতিকে ধারন করতে হবে নাটকের ম্যাধমে, আমাদের দেশের সংস্কৃতি আরো উন্নত করতে প্রতিবেশি দেশ ভারত শুধু নয়, অন্যান্য দেশের সাথেও আমাদের দেশের সংস্কৃতি বিনিময় করতে হবে।

আর এ ধরনের আয়োজন অব্যাহত রাখতে বলেন মৌলভীবাজারের নাট্যপ্রেমিরা।

: MB TV মৌলভীবাজার :