শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপিত : বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ।

262

:: নিজস্ব প্রতিবেদক মৌলভীবাজার::মৌলভীবাজার জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার (১৪ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শহীদদের প্রতি সন্মান জানিয়ে এক মিনিট নিরবত পালন করা হয়।
জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলামের সভাপতিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার ৩ আসনের সংসদ সদস্য ও প্যানেল স্পিকার সৈয়দা সায়রা মহসীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, মৌলভীবাজার স্থানীয় সরকার এর উপ-পরিচালক মোহাম্মদ রোকন উদ্দিন, অতিরিক্ত পুলিশ সোপার (ডিএসবি)মো:আনোয়ারুল হক, পৌরসভার মেয়র ফজলুর রহমান।
বক্তারা বলেন ১৯৭১ সালের এ দিনে দখলদার পাক হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। চূড়ান্ত বিজয়ের ঠিক দুইদিন আগে এই নারকীয় হত্যাকান্ড ঘটানো হয়, বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। তারা বলেন বুদ্বিজীবীদের রেখে যাওয়া আদর্শ ও পথকে অনুসরণ করে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সমাজ গড়তে পারলেই তাদের আত্মত্যাগ সার্থক হবে।