মৌলভীবাজার সাম্যবাদী নজরুল আলোচনা সভা

189

মৌলভীবাজারঃ গাহি সাম্যের গান-মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান। আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই। নজরুলের সাম্যবাদ একান্তই হৃদয়লব্ধ বিষয়, কাজী নজরুল ইসলাম বিশ্বাস করতেন, তিনি যে সাম্যবাদের স্বপ্ন দেখেন, ঔপনিবেশিক সমাজে তা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই তিনি এই সমাজের পরিবর্তে একটি নতুন সমাজের স্বপ্ন দেখেছেন, যেখানে মৌল আদর্শ হবে তাঁর সাম্যবাদ। তিনি বিশ্বাস করতেন, শ্রমিকরাজ প্রতিষ্ঠিত হলেই তাঁর সাম্যবাদ আলোর মুখ দেখবে। দর্শন, তত্ত্ব আর মননশীলতার পরিবর্তে নজরুলের সাম্যবাদে মূলত প্রাধান্য পেয়েছে বাঁধভাঙ্গা আবেগ আর উচ্ছ্বাস। তবু নজরুলের কবিতায় যে সাম্যবাদী চিন্তার প্রকাশ ঘটেছে, সেখানে, তার সমাজ-সচেতনতা এবং সুষম প্রতিষ্ঠার আন্তরিক আকাঙ্খাই প্রকাশিত হয়েছে। মানুষকেই তিনি সর্বদেশ সর্বযুগ সর্বকালের পরম-জ্ঞাতি হিসেবে মেনেছেন এবং জেনেছেন, তাই তিনি গেয়েছিলেন গাহি সাম্যের গান-মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান। তার এই সাম্যবাদী ভাবনা বাংলা কবিতার ইতিহাসে নতুন মাত্রা সংযোজন করেছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অপ্রচলিত গানের সুর সংগ্রহ , স্বরলিপি প্রণয়ন, তাঁর সমস্ত সৃষ্টিকে ব্যাপক ভাবে ছড়িয়ে দেয়ার লক্ষে প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণের লক্ষে মৌলভীবাজারে শুরু হওয়া তিনদিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন-২০১৯ এর তৃতীয় দিন শুক্রবার (১৯ এপ্রিল) সকালে কবি নজরুল ইনস্টিটিউট,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে সরকারি কলেজ অডিটোরিয়ামে “সাম্যবাদী নজরুল” বিষয়ে আলোচনা সভায় আলোচকগণ কবি নজরুল ইসলামের পটভূমি নিয়ে এ সব কথা তুলে ধরেন।
জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক(অতি:সচিব)মো: আব্দুর রাজ্জাক ভূঞা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড.মো:ফজলুল আলী, মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের নজরুল-গবেষক এবং যুগ্নসচিব এ.এফ.এম হায়াতুল্লাহ, এছাড়াও আলোচক হিসেবে আরো বক্তব্য রাখেন মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ শাহজাহান, ঢাকা নায়েম এর উপ-পরিচালক স্বপন নাথ, মৌলভীবাজার নজরুল পরিষদের সভাপতি এমদাদুল হক মিন্টু, স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো: আব্দুর রহিম।

উল্লেখ্য, গত বুধবার (১৭ এপ্রিল) সকালে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে তিনদিন ব্যাপি এই সম্মেলনের উদ্বোধনী হয়।
:: এ.এস.কাঁকন, MB TV মৌলভীবাজার ::

নতুন সংবাদ ও তথ্যচিত্র দেখতে MB TV সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন।