ভারতের কবিদের নিয়ে গৌরবাণী সাহিত্য সভা

183

 

MB প্রতিবেদক :  মৌলভীবাজারে ভারতের ত্রিপুরা রাজ্যের ধর্মনগর থেকে আগত কবি মন্টু দাস, নিভা চৌধুরী ও সুবীর দেবনাথ কে নিয়ে গৌরবাণী সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার সন্ধ্যায় শ্রীগৌরবাণী পত্রিকার আয়োজনে পাবলিক লাইব্রেরীতে এই সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।

শ্রীগৌরবাণী পত্রিকার সম্পাদক এড. কিশোরী পদ দেব শ্যামলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক, সাংবাদিক ও গবেষক এড. মুজিবুর রহমান মুজিব। কবি পুলক কান্তি ধর এর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের কবি মন্টু দাস, নিভা চৌধুরী ও সুবীর দেবনাথ।

সাহিত্য সভায় অন্যান্যদের মধ্যে কবিতা আবৃওি ও বক্তব্য রাখেন এড. দীপ্তেন্দ্র দাশ গুপ্ত কাজল, কবি অসিত দেব, কবি নয়নলাল দেব, এড. সঞ্জয় কান্তি বিশ্বাস, কবি শিব প্রসন্ন ভট্টাচার্য, কবি সালেহ মওসুফ, সাংবাদিক এ. এস. কাঁকন , আব্দুস সালাম চৌধুরী, তপন দত্ত, হরিপদ দেব, ও কবি পলাশ দেবনাথ।

এসময় বাংলাদেশ ও ভারতের সাহিত্য চর্চার বিরল অভিজ্ঞতার কথা তুলে ধরে ভারত থেকে আগত কবিরা বলেন দুটি দেশের মধ্যে কাঁটা তারের বেড়া ছাড়াঁ আর কিছুই আলাদা নয়, সাহিত্য ও সংস্কৃতিতে দুটি দেশের চিন্তা ভাবনা প্রায় একি রকম, সব কবিরাই তাদের কবিতার মাধ্যমে সুন্দর দেশ গঠনে ভূমিকা রাখেন। বাংলাদেশের ভু-প্রকৃতি অনেক সুন্দর, এখানে বারবার আসতে মনচায়, এখানে আসলে মনে হয় এ যেন আমাদের নীজ জন্মভূমি।