মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নকল্পে কর্মশালা

41

 

MB প্রতিবেদক : মৌলভীবাজার জেলার ৭টি উপজেলায় ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণের লক্ষ্যে আশ্রয়ণ -২ প্রকল্প এর আওতায় গৃহীত ঘরগুলো উপহার দেয়া হচ্ছে। যার কার্যক্রম চলমান রয়েছে। এই আশ্রয়ণ -২ প্রকল্প বাস্তবায়নকল্পে মৌলভীবাজার জেলার মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহনে দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ জানুয়ারী) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপি এই কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি আশ্রয়ণ -২ প্রকল্প প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো: মাহবুব হোসেন। সহকারী কমিশনার হোমায়রা সুলতানা রশ্নির সঞ্চালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে, আশ্রয়ণ প্রকল্পের উপ সহকারী প্রকৌশলী আবদুল্লাহ আল তানিম,প্রশাসনিক কর্মকর্তা মো:ফকরুল আলম। কর্মশালায় বিভিন্ন সরকারী কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিক সহ মোট ৪৫জন অংশগ্রহন করেন।

কর্মশালায় জানানো হয় সারাদেশে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ১৯৯৭ থেকে ২০১০ সাল পর্যন্ত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ৯০৮.০০ কোটি টাকা ব্যায়ে এক লক্ষ পাঁচ হাজার নয়শত তেরটি ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়, আর বর্তমানে দুই লক্ষ পঞ্চাশ হাজার ভূমিহীন-গৃহহীন ছিন্নমূল পরিবার পুনর্বাসনের লক্ষে আশ্রয়ন -২ (২০১০ জুলাই থেকে ২০২২জুন) প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে।

এই প্রকল্পের অধিনে মৌলভীবাজার জেলার ১৬টি প্রস্থাবনা গত বছর প্রেরণ করা হয়েছে, এবং যাদের জমি আছে ঘর নেই এই প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলায় ১৯১০টি গৃহ নির্মাণের কাজ বাস্তবায়ন হয়েছে। এসময় আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মীত গৃহ নির্মাণের গুনগতমান নিশ্চিত করন, নানা সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করা হয়।