ব্রিটেনের সাংবাদিক নবাব উদ্দিনের তিনটি বইয়ের প্রকাশনা উৎসব

44

 

মৌলভীবাজার :  বই মানুষের মনকে সুন্দর করে। আর মানুষের মনকে সুন্দর করার জন্য বই হলো সবচেয়ে ভালো উপহার। অনেকে মনে করেন বই এখন আর কোনো উঁচু মানের উপহার না।  তাই এখন আর কোনো অনুষ্ঠানে কেউ বই উপহার দেয় না।

অথচ আগেরকার দিনে মানুষ কাউকে উপহার দেওয়ার কথা চিন্তা করলে বইকে বেছে নিত।  আজকাল অনেকে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে স্ট্যাটাস দেওয়া আর কম্পিউটার নিয়ে ব্যাস্ত, নিজের পাঠ্যবই ছাড়া অন্যবই পড়ার সময় নেই তাদের।

কিন্তু বইপাঠ একজন মানুষকে মুক্তচিন্তার অধিকারী করে দেয়, করে দেয় আলোকিত,  আর সেই লক্ষে ভাষার মাস ফেব্রুয়ারিতে  মৌলভীবাজার প্রেসক্লাবে লন্ডন-বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ব্রিটেনের জ্যেষ্ঠ সাংবাদিক , নাট্য ব্যক্তিত্ব নবাব উদ্দিনের তিনটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্টিত হয়,  বই গুলো হচ্ছে দীপ্ত পথচলা, যেতে যেতে পথে, দ্যা রেসিস্ট মার্ডার অব আলতাব আলী। এর মধ্যে ‘দীপ্ত পথচলা’ বইয়ে ৭১ জন লেখক নবাব উদ্দীনকে নিয়ে লিখেছেন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) রাতে প্রেসক্লাবের সভাপতি আবদুল হামিদ মাহবুব এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন – জনমতের নির্বাহী সম্পাদক ও বিশিষ্ট গল্পকার সাঈম, আহসান উদ্দিন সুইট, মাহবুব সোবহানী,সৈয়দ রুহুল আমীন,

সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন – সরওয়ার আহমদ, বকসি ইকবাল আহমদ, রাধাপদ দেব সজল, আকমল হোসেন নিপু,  ফেরদৌস আহমেদ ,বকশি মিছবাহুউর রহমান ও এ এস কাঁকন।

প্রকাশনা উৎসবে বক্তারা লেখকের সফলতা কামনা করে বলেন,  নিজের যেমন বই পড়ার অভ্যাস করতে হবে তেমনি সন্তানদের মধ্যেও এই চর্চা ছড়িয়ে দিতে হবে। বিলেতে মানুষ যায় অর্থবিত্তের জন্য, কিন্তু লেখক নবাব উদ্দিন বাংলা সংবাদপত্র ও বাংলা ভাষাকে বিশ্বে পরিচিত করতে গত ত্রিশ বছর ধরে কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের নবাব উদ্দিন তাঁর লেখা  ৩টি গ্রন্থ উপহার হিসেবে তুলেদেন।

MB TV মৌলভীবাজার :