বৈদশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

195

মৌলভীবাজারঃ জেনে,বুঝে বিদেশ যাই-অর্থ,সম্মান দুটোই পাই এই স্লোগান নিয়ে মৌলভীবাজারে “বৈদশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক এক সেমিনার অনুুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে ও তত্বাবধানে বৃহস্প্রতিবার ১১ জুলাই জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০টা থেকে দিনব্যাপী এই সেমিনার অনুুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো:মামুনুর রশীদ এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদের সঞ্চালনায় সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেন।

সেমিনারে তিনি বলেন বিদেশগামী কর্মীদের সেবা সহজীকরনের লক্ষে চাকুরী নিয়ে বিদেশে যেতে আগ্রহী কর্মীদের ডাটাবেজে নাম অন্তর্ভূক্তি-রেজিস্ট্রেশন করা সরকার বাধ্যতামূলক করেছে, বিদেশে চাকরির জন্য বৈধ উপায়ে বিশ্বের ১৬০টি দেশে যাওয়ার সুযোগ রয়েছে। বিদেশে যাওয়ার ক্ষেত্রে তিনটি বিষয়ে খুবই সতর্ক থাকতে হবে। কিভাবে যাবে, কার মাধ্যমে যাবে, কোথায় যাবে? প্রতিটি প্রশ্নের উত্তর সুনির্দিষ্টভাবে জানতে হবে, প্রতারকরা নিয়োগকারী কর্তৃপক্ষ ও কর্মীদের মধ্যে দূরত্ব রাখে। কত টাকা খরচ হবে, কী কাজে পাঠানো হচ্ছে বা কেমন বেতন পাওয়া যাবে-এ নিয়ে কর্মীদের ধোঁয়াশার মধ্যে রাখে, এ ক্ষেত্রে লিখিত প্রমাণ রাখতে হবে, পরবর্তী সময় যেকোনো সমস্যায় পড়লে যেন তা উপস্থাপন করা যায়।

তিনি আরো বলেন, বিএমইটি ও ওয়েজ আর্নানার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে বিদেশে মৃত কর্মীদের লাশ দেশে আনা বিষয়ে সহায়তা প্রদান ও দাফন খরচ, বিদেশে কর্মরত মৃত বাংলাদেশী কর্মীদের আর্থিক ক্ষতিপূরন আদায় ও বিতরন, বিদেশে কর্মরত কর্মীদের প্রয়োজনবোধে আর্থিক ও আইনি সহায়তা প্রদান করবে সরকার, এছাড়াও বিদেশে গমনেচ্ছুক কর্মীদের জন্য প্রতিটি জেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ সহায়তা চালু করেছে সরকার। এসব বিষয়ে জানতে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস অথবা বোয়েসেল: www. boesl.org.bd এই লিংকে প্রবেশ করে বিস্তারিত জানতে পাড়বেন। সরকারী ভাবে বৈধ পথে বিদেশ গমনে এসব সুবিধা সরকার প্রদান করবে, তাই মধ্যস্বত্ব ভোগীদের মাধমে যুবদের বিদেশ না গমনের পরামর্শ দেন তিনি।

সেমিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তাগন, সাংবাদিক ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

:: নিজস্ব প্রতিবেদক. মৌলভীবাজার ::

নতুন সংবাদ ও তথ্যচিত্র দেখতে MB TV সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন।