বেতন পর্যাপ্ত বৃদ্ধির পরও সেবা দিতে ঘুষ নিবেন কেন, মানসিকতার পরিবর্তন করুন- ভূমি সচিব

46

মৌলভীবাজার : ভূমি মন্ত্রণালয়ের সচিব মো.মাকছুদুর রহমান পাটওয়ারী বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন শাসনে সরকারি কর্মচারীরা কোনো সুবিধা দাবি করেছেন কিন্তু পাননি, এমন ঘটনা ঘটেনি, উল্টো না চাইলেও কিছু বাড়তি সুবিধা দেয়া হয়েছে। স্বাধীনতার পর তুলনামূলকভাবে এত সুবিধা আর কোনো সময়ই পাননি সরকারি কর্মকর্তারা। কিন্তু সরকার তার কর্মচারীদের বেতন পর্যাপ্ত বৃদ্ধির পরও সেবা পেতে ঘুষ গুনতে হয় মানুষকে। তিনি বলেন বেতন পর্যাপ্ত বৃদ্ধির পরও কেন সেবা দিতে ঘুষ নেবেন, আপনাদের এত চাহিদা কিসের, আশা ছিল বেতন বৃদ্ধির ফলে সরকারি কর্মচারীদের মধ্যে বঞ্চনার যে আক্ষেপটা ছিল, সেটা ঘুচবে। দুর্নীতি করার জন্য যে সর্বগ্রাসী প্রচেষ্টা ছিল সেটা কমবে, কিন্তু কিছু কিছু দপ্তরে দুর্নীতি সংস্কৃতিতে পরিণত হয়েছে। সে সব জায়গায় মানসিকতার পরিবর্তন আনতে হবে, আমরা সেই চেষ্টাই করছি। সোমবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে সরকারি কর্মকর্তাদের নিয়ে শুদ্ধাচার ও উত্তম চর্চা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়, কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন স্বচ্ছতা এবং জবাবদিহিতার মানুষিকতা নিয়ে কর্মস্থলে দায়িত্ব পালন করুন। জনগণের দৌরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দেয়ার জন্য যা যা প্রয়োজন তাই করতে হবে, প্রয়োজনে মাঠে গিয়ে কাজ করতে হবে। তবে আজকাল অনেক কর্মকর্তাই মাঠে যাওয়ার প্রয়োজন মনে করেন না এ ধারনা থেকে বের হয়ে আসতে হবে ।

জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক অতিরিক্ত সচিব বনমালী ভৌমিক, স্থানিয় সরকারের উপ পরিচালক মোহাম্মাদ রোকন উদ্দিন, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো. ফজলুল আলী, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল হোসেন, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান।
প্রশিক্ষণ কর্মশালায় ভুমি সচিব আরও বলেন, বার্ষিক কর্মপরিকল্পনা করে কাজ করতে হবে। ভূমির কোন কাগজপত্র পেতে যেনো জনগণের কোন দূর্ভোগ পোহাতে না হয় সেজন্য ডিসেম্ববরের মধ্যেই ভূমির সকল কাগজপত্র অনলাইনে নিয়ে আসতে হবে। ভূমি কর্মকর্তাদের বিরোদ্ধে কোন অভিযোগ পেলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। প্রজাতন্ত্রের মালিক জনগণ, তাই সবাইকে মালিকের সেবা করতে হবে। অনেক সরকারি কর্মকর্তা মনে করেন প্রজাতন্ত্রের মালিক তারা নিজেরাই, তাই সাধারণ মানুষের ফাইল আটকিয়ে ঘুষ দাবি করেন। এধরণের কর্মকর্তাদের তিনি মানসিকতা পরিবর্তন করতে বলেন।

প্রশিক্ষণ কর্মশালা শেষে ভূমি সচিব মো. মাকছুদুর রহমান সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ফুল দিয়ে নতুন উদ্যমে কাজ করার আহ্বান জানিয়ে শপথ বাক্য পাঠ করান। কর্মশালায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
:: নিজস্ব প্রতিবেদক – MB TV ::