প্রাকৃৃতিক দূর্যোগ মোকাবেলায় গাছের বিকল্প নেই, পরিবেশ মন্ত্রী- মো:সাহাব উদ্দিন

243

 

MB প্রতিবেদক :  জনসাধারণকে ডিজিটাল সেবা পেতে ৩৩৩ কল সেন্টারে ফোন করে ৫০ ধরনের সেবা গ্রহন করার আহবান জানিয়েছেন পরিবেশ ,বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। এসময় মন্ত্রী বলেন ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস প্রাকৃৃতিক দূর্যোগ মোকাবেলায় গাছের বিকল্প আর কিছু নেই,  তাই দেশে ২৫ ভাগেরও বেশি করে গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন ঘূর্ণিঝড় মোকাবেলায় এবং পরিবেশ রক্ষায় সামাজিক বনায়ন এবং ছাদ কৃষির মাধ্যমে বৃক্ষরোপণ করে ২৫ ভাগ বনভূমি নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া সরকারী কিংবা বেসরকারী জায়গা থেকে গাছ না কাটার নির্দেশ দেন মন্ত্রী।  এছাড়া প্রতিটি বাড়ির ছাদকে সবুজ ছাঁদে পরিণত করার আহবানও জানান তিনি।

মৌলভীবাজার জেলায় ৩৩৩ কল সেন্টার উদ্বোধন ও অনলাইন ডিলিং লাইসেন্স সিস্টেম এবং ছাদ কৃষি কার্যক্রম বিষয়ক অবহিতকরন সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন মন্ত্রী।

শনিবার (১৬ নভেম্বর) বিকেলে মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় পৌর জনমিলন কেন্দ্রে জেলা প্রশাসক নাজিয়া শিরিন এর সভাপতিত্বে ৩৩৩ কল সেন্টার উদ্বোধন এবং অবহিতকরন সভা অনুষ্টিত হয়। এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মৌলভীবাজার তিন আসনের সংসদ সদস্য জেলা আ’লীগ সভাপতি নেছার আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান (পিএএ), জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ, জেলা আ’লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান ।

এতে জেলার বিভিন্ন পর্যায়ের স্থানীয় জন প্রতিনিধি, সরকারী-বেসরকারী কর্মকর্তা, ইউনিয়ন সচিব ও তথ্য বাতায়নের উদ্যোক্তাগন উপস্থিত ছিলেন।