নির্বাচন ৩০ ডিসেম্বর, পুনঃতফসিল ঘোষণা

60

:: MB TV ডেস্ক ::

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। একাদশ জাতীয় নির্বাচন ৭ দিন পিছিয়ে ৩০ ডিসেম্বর করা হয়েছে।

আজ সোমবার (১২ নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, ইভিএম-এর প্রদর্শনীতে এই পুনঃতফসিলের ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি জানান, এবার সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব যেমন মানুষ ধীরে ধীরে বুঝতে পারছে, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এর বিষয়েও সেভাবে মানুষের ধারণা পরিস্কার হবে। সব দল ও জোটের নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানান সিইসি।

নতুন তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরে জানানো হবে।

এর আগে গতকাল রোববার (১১ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন করে নির্বাচন পেছানোর দাবি জানানোর পর বিকেলে নির্বাচন কমিশনের কাছে ভোট এক মাস পেছানোর লিখিত দাবি জানিয়েছিলেন জাতীয় ঐক্যফন্ট। রোববার বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) কাছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আমলগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জমা দিয়েছিল জাতীয় ঐক্যফ্রন্ট।

গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা করেছিলেন সিইসি। আগের তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোট হওয়ার কথা ছিল। আগের তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ১৯ নভেম্বর, বাছাইয়ের দিন ছিল ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর।