করোনা ভাইরাস প্রতিরোধে পৌরসভার লিফলেট বিতরণ- গ্রীস ফেরত বর কোয়ারেন্টাইনে

175

 

MB প্রতিবেদক :  মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে নোভেল করোনা ভাইরাস (২০১৯-এনকভ) প্রতিরোধে করণীয় শীর্ষক সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়েছে।  বৃহস্প্রতিবার (১৯ মার্চ) দুপুরে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়, তা কিভাবে ছড়াচ্ছে এবং এ থেকে প্রতিরোধের উপায় নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে তৈরি লিফলেট সচেতনতা বৃদ্ধিতে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিতরন করেন পৌরসভার মেয়র ফজলুর রহমান।

করোনা ভাইরাসের মুল বিষয় তুলে ধরে লিফলেটে বলা হয়- করোনা ভাইরাস ছড়ানো সংক্রান্তে মূলত আক্রান্ত ব্যক্তির হাচি ও কাশির মাধ্যমে, আক্রান্ত ব্যাক্তিকে স্পর্শ করলে, পশু-পাখি বা গবাদি পশুর মাধ্যমে। করোনা ভাইরাসের লক্ষন সংক্রান্তে বলা হয়: সর্দি, কাশি, জ্বর, মাথাব্যথা, গলাব্যথা, মারাত্বক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ, ও কম রোগ প্রতিরোধে ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের নিউমোনিয়া এবং করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয় উল্লেখ রয়েছে: এখনো এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় বিস্তাররোধেই প্রতিরোধের উপায়- সাবান পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া ,হাত না ধোয়ে চোখ.মুখ ও নাক স্পর্শ না করা, হাচি কাশি দেওয়ার সময় মুখ ঢেকে রাখা, ঢান্ডা বা ফ্লু আক্রান্ত ব্যক্তির সাথে না মেশা, অসুস্থ বন্য জন্তু কিংবা গৃহপালিত পশুকে খালি হাতে স্পর্শ না করা, হাচি কাশি দেওয়ার পর পরিস্কার করে হাত ধুয়ে নেয়া এবং মাছ-মাংশ ভালভাবে রান্না করে খাওয়া।

লিফলেট বিতরনে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র ফয়সল রহমান, প্রকৌশলী আবুল হোসেন খাঁন, কাউন্সিলর ও পৌরসভার কর্মকর্তাবৃন্দ।  এসময় পৌর মেয়র মেয়র ফজলুর রহমান সবাইকে বলেন অপ্রয়োজনীয় জনসমাগম এড়িয়ে চলুন, আতংকিত না হয়ে সতর্ক থেকে প্রয়োজনে আইইডিসিআর-এর হটলাইনে ০১৯২৭-৭১১৭৮৪, ০১৯২৭-৭১১৭৮৫, ০১৯৩৭-০০০০১১, ০১৯৩৭-১১০০১১ যোগাযোগ করার পরামর্শদেন।

এদিকে বৃহস্প্রতিবার দুপুরে মৌলভীবাজার শহরের কোর্টরোডে অবস্থিত পৌর কমিউনিটি সেন্টারে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গ্রীস ফেরত এক তরুণের বিয়ে বন্ধ করে দিয়েছে প্রশাসন। এ সময় কনে পক্ষকে ৫০ হাজার ও কমিউনিটি সেন্টারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং বরকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।