আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

39

 

MB নিউজ ডেক্স :   আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উদ্বোধন করেছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শুক্রবার বেলা ৩টার দিকে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের মঞ্চে পৌঁছান তিনি। তখন সেখানে উপস্থিত আওয়ামী লীগের নেতাকর্মীরা স্লোগান দিয়ে দলের সভাপতিকে স্বাগত জানান। এরপর জাতীয় পতাকা ও পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করেন শেখ হাসিনা।

আওয়ামী লীগের সম্মেলন ঘিরে সকাল থেকেই মিছিলের মোহনায় পরিণত হয় উদ্যান। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সারাদেশ থেকে দলটির নেতাকর্মীরা মিছিল নিয়ে জড়ো হতে থাকেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-পরিষদের পক্ষ থেকে সম্মেলন উপলক্ষে আগত ডেলিগেট ও কাউন্সিলরদের প্রত্যেককে জাতীয় পতাকার রঙ লাল-সবুজের পাটের ব্যাগ দেয়া হয়েছে। নেতাকর্মীরা ব্যাগটি বুঝে নিয়েছিলেন।

২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে টানা অষ্টমবারের মতো সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা। তার রানিং মেট হিসেবে সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের।

টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে দলটির দ্বিতীয় শীর্ষপদ সাধারণ সম্পাদকে কে আসছেন, সেই আলোচনাই এখন ঘরে-বাইরে সর্বত্র। আগামী ২০-২১ ডিসেম্বর দুদিনব্যাপী এ সম্মেলনে নেতৃত্বে বড় ধরনের পরিবর্তন আসছে বলেই আভাস দিয়েছে নির্ভরযোগ্য সূত্রগুলো।

দলীয় সূত্রগুলো বলছে, এবারের সম্মেলনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের নেতৃত্ব পেতে যাচ্ছে আওয়ামী লীগ। ফলে স্বাভাবিকভাবেই দলটির সাধারণ সম্পাদক কে হচ্ছেন, সেটিই ঘুরে-ফিরে সামনে আসছে। তবে শনিবারের কাউন্সিল অধিবেশনের আগে এটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।